সোশ্যাল মিডিয়া এবং মানব পাচার: ডিজিটাল হাইজিনের গুরুত্ব

  • Published: June 28, 2022
  • Category: Bengali

2020 সালে, ইনস্টিটিউট অফ গভর্ন্যান্স, পলিসিস অ্যান্ড পলিটিক্স (IGPP), সোশ্যাল মিডিয়া ম্যাটারস (SMM) এবং ইয়ুথ অনলাইন লার্নিং অর্গানাইজেশন (Yolo) এর সাথে যৌথভাবে, তরুণ

কিশোর-কিশোরীদের মধ্যে সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপর একটি সমীক্ষা চালায়।

ডেটা হাইলাইট করে যে 85 শতাংশ তরুণ প্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের স্মার্টফোনে অ্যাক্সেস রয়েছে এবং এই জনসংখ্যার 80 শতাংশ সামাজিক মিডিয়া ব্যবহার করে, গড়ে প্রতিদিন প্রায় 5 ঘন্টা। 13 থেকে 18 বছর বয়সের বাচ্চারা Instagram এবং Snapchat এই এপ গুলো খুব স্বতঃস্ফূর্ত ভাবে ব্যবহার করতে পছন্দ করে। কিন্তু সোশ্যাল মিডিয়ায় যুবকদের অপ্রতিরোধ্য উপস্থিতি সত্ত্বেও

প্রায় 30 শতাংশ উত্তরদাতারা অনলাইনে সংবেদনশীল তথ্য শেয়ার করার কথা স্বীকার করেছেন। এটি একটি উদ্বেগজনক সংখ্যা যখন কেউ এটিকে তরুণ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের বিশাল জনসংখ্যার পরিপ্রেক্ষিতে রাখে। ভারতে 290 মিলিয়ন সক্রিয় সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী রয়েছে যারা তাদের স্ক্রীনের বেশিরভাগ সময় বিভিন্ন সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইটে ব্যয় করে। ডিজিটাল স্থান পাচার অপরাধের নতুন ক্ষেত্র হিসাবে আবির্ভূত হওয়ার কারণে সামাজিক মিডিয়া ব্যবহারে অর্থপূর্ণ সংলাপ অপরিহার্য।

 

প্রযুক্তি: সতর্কতা হল আপনার সেরা হাতিয়ার

যদিও আগে, পাচারকারীরা বিয়ের প্রতিশ্রুতির মতো জোর জবরদস্তি এবং মানসিক কারসাজির মাধ্যমে অপহরণকে অবলম্বন করেছিল, তবুও এই লেনদেনগুলি প্রায়শই একটি সুস্পষ্ট উপায়ে ঘটেছিল, সোশ্যাল মিডিয়ার আবির্ভাব সেই সেট-আপটিকে আমূল পরিবর্তন করেছে যেখানে পাচারকারী এখন কাজ করে। . ইউনাইটেড নেশনস অফিস অন ড্রাগস অ্যান্ড ক্রাইম (ইউএনওডিসি) দেখিয়েছে যে কীভাবে ভুক্তভোগীদের টার্গেট করা হচ্ছে এবং সোশ্যাল মিডিয়া এবং অনলাইন ডেটিং প্ল্যাটফর্মের মাধ্যমে নিয়োগ করা হচ্ছে যেখানে ব্যক্তিগত তথ্য এবং মানুষের অবস্থানের বিবরণ সহজেই পাওয়া যায়।

মুম্বাই-ভিত্তিক একটি স্কুলের কাউন্সেলর সানিয়া, পাচারের পিছনে যে মনস্তাত্ত্বিক মেকআপ রয়েছে তা ব্যাখ্যা করেছেন। “এটা বোঝা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ তরুণরা তারা কী রেখে যাচ্ছে তার অর্থ বুঝতে পারে না এবং এইভাবে তাদের পক্ষে দূরে সরে যাওয়া সহজ। অন্যদিকে, পাচারকারীরা যেভাবে কাজ করে তা হল টার্গেট ভিকটিমকে ‘গ্রুমিং’ এবং তাদের বিচ্ছিন্ন করার সমন্বয়ে। গ্রুমিং বলতে বোঝায় সেই প্রক্রিয়াকে যার মাধ্যমে একজন পাচারকারী ধীরে ধীরে একজন সম্ভাব্য শিকারের সাথে সম্পর্ক গড়ে তোলে, যা শেষ পর্যন্ত পাচারকারী তাদের একটি মিটিংয়ে প্রলুব্ধ করে বা স্পষ্ট ছবি পাঠানোর জন্য চাপ দেয়; প্রায়শই এই মুহুর্তে, শিশুরা এই অপব্যবহারের জালে ডুবে থাকে এবং তাদের পিছনে ফিরে আসা কঠিন হয়”।

 টিফানি ক্রিটিন, একজন ইউএনওডিসি ক্রাইম প্রিভেনশন অ্যান্ড ক্রিমিনাল জাস্টিস অফিসার, পাচারকারীদের মোডাস অপারেন্ডির অভিযোজনযোগ্যতার উপর জোর দিয়ে উল্লেখ করেছেন, “পাচারকারীরা বর্তমানে তাদের ভিকটিমদের প্রোফাইল, নিয়োগ, নিয়ন্ত্রণ এবং শোষণের জন্য প্রযুক্তি ব্যবহার করছে।

ইন্টারনেট, বিশেষ করে ডার্ক ওয়েব, পাচার থেকে উদ্ভূত অবৈধ উপকরণ এবং তদন্তকারীদের কাছ থেকে তাদের আসল পরিচয় আড়াল করতে। উল্লেখ্য, এর সমাপনী বিবৃতি, ইউএনওডিসি মন্তব্য করেছে যে, আজ, ইন্টারনেট সম্ভাব্য শিকারদের একটি অনেক বৃহত্তর গোষ্ঠীকে সহজে অ্যাক্সেস প্রদান করে কারণ ঐতিহ্যগত শারীরিক এবং ভৌগলিক সীমাবদ্ধতা আর বিদ্যমান নেই।

Missing,  ভারতের সর্বাগ্রে পাবলিক আর্ট এবং শিক্ষা সংস্থা যৌন পাচার প্রতিরোধে কাজ করে, প্রযুক্তিতে সহজ অ্যাক্সেসযোগ্যতার প্যারাডক্সের সারাংশ তুলে ধরে, “আমরা যত বেশি সংযুক্ত হব, ততই আমরা দুর্বল হব”। যে ডেটা এই তীক্ষ্ণ চিত্রটিকে সমর্থন করে তা আরও বেশি উদ্বেগজনক, মিসিংয়ের ফিল্ডওয়ার্কের জন্য এটি নিম্নোক্ত করে যে অনলাইন শিকারীদের দ্বারা লক্ষ্যবস্তুকৃত 77 শতাংশ কিশোর-কিশোরী 14 বছর বয়সী এবং 22 শতাংশের বয়স 10 থেকে 13 বছরের মধ্যে।

 

পরিবর্তনশীল ডিজিটাল ল্যান্ডস্কেপ এবং পরিবর্তনের অনুঘটক

 পাচার বাণিজ্যের তীব্রতা এবং মহামারী শুরু হওয়ার মধ্যে একটি ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। Covid-19, বিশ্বব্যাপী মানুষকে তাদের ঘরের পরিধিতে ঠেলে দিয়েছে। একদিকে, ছোট বাচ্চাদের কাছে

মোবাইল ফোনগুলি দীর্ঘ সময়ের জন্য সহজে অ্যাক্সেসযোগ্য হয়ে উঠেছে এবং অন্যদিকে, উন্নত সংযোগ তাদের পাচারকারীদের কাছে সহজেই অ্যাক্সেসযোগ্য করে তুলেছে।

চাইল্ডলাইন ইন্ডিয়া ফাউন্ডেশন দ্বারা প্রকাশিত ডেটা পাচারের তীব্রতার প্রবণতাকে সমর্থন করে। টিফানি ক্রিটিন, মহামারী এবং পাচার বাণিজ্যের তীব্রতার মধ্যে যোগসূত্র বিস্তৃত করে, যোগ করেছেন, “ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে নিয়ন্ত্রণের ব্যবস্থার অর্থ হল স্কুল বন্ধ হওয়ার পর থেকে লোকেরা অনলাইনে অনেক বেশি সময় কাটায়, বিশেষ করে শিশুরা। আমরা মহামারী চলাকালীন অনলাইনে তৈরি এবং ভাগ করে নেওয়া শিশুদের যৌন শোষণ সামগ্রীর বৃদ্ধি দেখেছি”।

পাচারের বাণিজ্য শিশুদের যৌন শোষণ সামগ্রীর সহজলভ্যতার সহজলভ্যতা বজায় রাখে, কারণ শিশুরা যৌন সুস্পষ্ট বিষয়বস্তুতে অনিচ্ছাকৃত এবং অসম্মতিতে অংশগ্রহণকারী হয়ে ওঠে।

 ঘরের মধ্যে আটকে থাকার কারণে সোশ্যাল মিডিয়ায় অল্পবয়সী শিশুদের সহজ অ্যাক্সেসযোগ্যতার সাথে যোগ করা হয়েছে, পাচারের বর্ধিত ঘটনাগুলিও কোভিড -19-এর সময় একজন বা উভয় পিতামাতার ক্ষতির কারণে তাদের মানসিকভাবে দুর্বল করে তোলে, যা এই ছোট বাচ্চাদের তৈরি করে। নতুন যুগের পাচারকারীর মোডাস অপারেন্ডির প্রবণতা।

 

তরুণ প্রাপ্তবয়স্করা কীভাবে সোশ্যাল মিডিয়ার বিশ্বকে দেখেন?

সোশ্যাল মিডিয়া বিভিন্ন সাধনায় নিযুক্ত হওয়ার জন্য সম্ভাবনা অফার করে। তরুণ প্রাপ্তবয়স্কদের জন্য, এটি বিশ্বের একটি জানালা যা বৌদ্ধিক এবং মানসিক বৃদ্ধির জন্য সংস্থান, সংযোগ এবং ফোরাম খুলে দেয়। কৈশোর বয়স হল অশান্তি এবং আত্ম-উপলব্ধির একটি বয়স, যা সোশ্যাল মিডিয়ার সাথে পরিচিত হওয়াকে একটি জটিল অভিজ্ঞতা করে তোলে।

 অনলাইন শোষণের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য কিশোর বয়সী ব্যবহারকারীদের  অভিজ্ঞতা বোঝা অপরিহার্য। দিল্লি, কেরালা এবং বেঙ্গালুরু থেকে কিছু তরুণ প্রাপ্তবয়স্কদের এই উদ্দেশ্যকে এগিয়ে নেওয়ার জন্য সাক্ষাৎকার নেওয়া হয়েছিল।

বিজোশ, 17 বছর বয়সী, বেঙ্গালুরুতে কম্পিউটার বিজ্ঞানের প্রথম বর্ষের ছাত্র, উল্লেখ করেছেন যে তিনি যখন পঞ্চম শ্রেণিতে ছিলেন তখন তিনি সোশ্যাল মিডিয়া ব্যবহার শুরু করেছিলেন। একজন দীর্ঘ দিনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী, যিনি নিজেও একজন কম্পিউটার বিজ্ঞানের ছাত্র, এবং এইভাবে তার উদ্বেগ প্রকাশ করার জন্য শব্দভাণ্ডার রয়েছে, “আমি মনে করি যখন

আমি অল্পবয়সী ছিলাম এবং আমি সবেমাত্র ফেসবুক ব্যবহার শুরু করেছিলাম, তখন আমি যে কোন কারো বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করতাম এবং পাঠাতাম। যে কেউ এবং সবাই। যেহেতু আমি এখন পরিপক্ক হয়েছি এবং নিরাপত্তা এবং ডেটা সংক্রান্ত উদ্বেগ সম্পর্কে আরও সচেতন হয়েছি, আমি সতর্কতার দিক থেকে একটু ভুল করেছি।”

সোশ্যাল মিডিয়া জায়ান্টরা ব্যবহারকারীর অভিজ্ঞতা আরও ভাল করার জন্য কিছু করতে পারে কিনা জানতে চাওয়া হলে, বিজোশ মন্তব্য করেন যে “পরামর্শ” এবং অপরিচিতদের সাথে ফলস্বরূপ এক্সপোজার শোষণের বিষয়ে উদ্বেগের কারণ হতে পারে, বিশেষ করে যখন ছোট বাচ্চাদের কথা বলা হয়।

 জোসেফ, সেন্ট প্যাট্রিক একাডেমী, আঙ্গামালি, কেরালার তেরো বছর বয়সী ছাত্র, তাকে সোশ্যাল মিডিয়া এবং এটির ব্যবহার সম্পর্কে তিনি কী মনে করেন জানতে চাইলে তিনি বলেছিলেন, “সর্বদা সোশ্যাল মিডিয়াতে থাকা খুব লোভনীয়, কারণ সেখানে কোরার অনেক মজার জিনিস আছে,  কিন্তু যেহেতু আমরা একটি উল্লেখযোগ্য সময়ের পরে ডিজিটাল স্পেসে বিনিয়োগ করি, তাই আমাদের ফিল্টারগুলি পাতলা হয়ে যায় এবং আমরা প্রতারণামূলক কেলেঙ্কারীতে চলে যেতে পারি”। সোশ্যাল মিডিয়া সম্পর্কে তিনি কী ভীতিকর বা ভুল মনে করেন তা জিজ্ঞাসা করা হলে, জোসেফ নোট করেন যে তিনি বেনামী অ্যাকাউন্টগুলিকে বিরক্তিকর খুঁজে পান। তিনি পরামর্শ দেন যে এমন কিছু নির্ভরযোগ্য নিয়ম যা লোকেদের সনাক্ত করতে সাহায্য করে যে একজন ব্যবহারকারী আসল নাকি নকল ভাল হবে।

দিল্লির দ্বাদশ শ্রেণির ছাত্রী প্রিশা ব্যাখ্যা করে যে কীভাবে সোশ্যাল মিডিয়া তার দৈনন্দিন রুটিনের অংশ হয়ে উঠেছে। “আমি ষোল বছর বয়সে সোশ্যাল মিডিয়া ব্যবহার করা শুরু করি এবং এটি দ্রুত আমার দিনের একটি অংশ হয়ে ওঠে। আপনার বন্ধুরা যা করছে তার সাথে আপ টু ডেট রাখা থেকে শুরু করে বিদেশের বন্ধুদের সাথে যোগাযোগ রাখা পর্যন্ত, এটি বিশ্বের বাকি অংশে আমার প্রবেশদ্বার। কিন্তু সোশ্যাল মিডিয়ারও একটি অন্ধকার দিক রয়েছে, সাইবার বুলিং এবং ট্রোলিং সহ এটি নেতিবাচকতার জন্য একটি প্রজনন ক্ষেত্র হতে পারে। সোশ্যাল মিডিয়া ব্যবহার করার বিগত দুই বছরে, আমি এই জিনিসগুলির মুখোমুখি হয়েছি, অজানা লোকের কাছ থেকে সন্দেহ জনক টেক্সট পাওয়া থেকে শুরু করে কলঙ্কজনক বার্তা, এমনকি পরিচিত বন্ধুর কাছ থেকে, যার ফলে মানসিক স্বাস্থ্য খারাপ হয়েছে৷ এখন, এই দৃষ্টান্তগুলির দিকে ফিরে তাকালে, আমি অনুভব করি যে আমি যদি এই বিষয়গুলিতে শিক্ষিত হতাম তবে আমি তাদের সাথে আরও পরিপক্কভাবে মোকাবেলা করতাম।”

প্রিশার অভিজ্ঞতা একক নয়। প্রায়শই, তরুণ প্রাপ্তবয়স্করা সোশ্যাল মিডিয়ার সাথে জড়িত থাকে, যখন এটি পিতামাতার কাছে প্রকাশের ক্ষেত্রে আসে তখন একটি নির্দিষ্ট মাত্রার গোপনীয়তা এবং গোপনীয়তার সাথে। বাবা-মায়েরা, যারা প্রায়শই শিশুদের সোশ্যাল মিডিয়ার ব্যবহার সম্পর্কে সতর্ক থাকেন, প্রয়োজনীয় আশ্বাস এবং নির্দেশনা দেওয়ার জন্য তাদের জীবনে কোন বিশ্বস্ত, সহানুভূতিশীল প্রাপ্তবয়স্কদের ছাড়াই শিশুদের রেখে যান।

মুম্বাই-ভিত্তিক স্কুল কাউন্সেলর সানিয়া, সোশ্যাল মিডিয়ার সাথে কিশোর-কিশোরীদের ব্যস্ততা সম্পর্কে সতর্ক করে, উল্লেখ করে যে সোশ্যাল মিডিয়া সহকর্মীদের চাপ বাড়াতে পারে। তরুণ প্রাপ্তবয়স্কদের সোশ্যাল মিডিয়ার প্রবণতা অনুকরণ করার প্রবণতা কম আত্মসম্মান, হারিয়ে যাওয়ার ভয় এবং মানসিক স্বাস্থ্যকে বিঘ্নিত করতে পারে।

শুভম আগরওয়াল, বেঙ্গালুরু ভিত্তিক একটি অ্যাড-টেক ফার্মের 23 বছর বয়সী ডেটা বিশ্লেষক, কীভাবে বন্ধু-পরামর্শ অ্যালগরিদম কাজ করে তার প্রক্রিয়াটি ব্যাখ্যা করেছেন। “আপনি একটি বন্ধুর পরামর্শ পান, Facebook এবং Instagram এ তিনটি উপায়ে – একটি হল সোশ্যাল মিডিয়াতে আপনার পরিচিতিগুলি পরামর্শ হিসাবে পপ আপ হবে, দ্বিতীয়ত, আপনার বন্ধুদের বন্ধুরা আপনার বর্তমানের সাথে কতটা সংযুক্ত তার উপর ভিত্তি করে ফ্রেন্ড-নেটওয়ার্ক, আপনার বন্ধুর পরামর্শে পপ আপ করবে এবং অবশেষে কখনও কখনও বেনামী ব্যবহারকারী যাদের সাথে আপনার মিল নেই, তারা আপনার সুপারিশে প্রদর্শিত হবে কারণ আপনি হয়ত অনুরূপ সামগ্রী ব্রাউজ করেছেন”

সোশ্যাল মিডিয়া নিরাপদ কি না সে বিষয়ে শুভম উল্লেখ করেছেন যে প্রযুক্তি এবং আমাদের জীবনে এর প্রধান উপস্থিতি স্পষ্টতই একটি অভিনব হুমকি তৈরি করেছে। “ফেসবুক এবং ইনস্টাগ্রাম, সাম্প্রতিক সময়ে, অ্যাক্সেস যোগ্যতার ফিল্টারগুলি আপডেট করেছে, যা বেনামী লোকেদের কাছে পৌঁছানো কিছুটা কঠিন করে তুলেছে, স্ন্যাপচ্যাট সম্পর্কেও একই কথা বলা যায় না, যা এই বিষয়ে কুখ্যাত। ছোট বাচ্চাদের সতর্ক হওয়া উচিত তারা কি পোস্ট করে এবং কোন চেনাশোনাতে পোস্ট করে। ডিজিটাল হাইজিন অনুশীলন করার একটি ভাল উপায় হল একটি পোস্ট ‘পাবলিক’ না করা এবং তারা ঘনিষ্ঠভাবে জানেন না এমন লোকদের কাছ থেকে অনুরোধ গ্রহণ করা নিশ্চিত করা।

সোশ্যাল মিডিয়া জায়ান্টরা শিশুদের জন্য এই স্থানগুলিকে আরও নিরাপদ করতে কিছু করতে পারে কিনা জানতে চাওয়া হলে, শুভম মন্তব্য করেছিলেন, “আমি মনে করি এটি সম্পর্কে যাওয়ার কয়েকটি উপায় আছে, একটি হতে পারে পোস্টগুলি সর্বজনীন করার ক্ষমতা অক্ষম করা, যতক্ষণ না একজন ব্যক্তি প্রাপ্তবয়স্ক হয়ে ওঠে। একইভাবে, অ্যালগরিদমগুলি এমনভাবে তৈরি করা যেতে পারে যা সম্ভবত অল্পবয়সী ব্যবহারকারীদের মূলধারার প্রাপ্তবয়স্ক ব্যবহারকারীদের অনুসন্ধানের পরিধির বাইরে রাখতে পারে, এটি দ্বিগুণ উপকারী হবে, কারণ একদিকে, এটি ছোট বাচ্চাদের জন্য বয়স-অনুপযুক্ত বিষয়বস্তুর এক্সপোজার রোধ করবে এবং অন্যদিকে হাত, ছোট বাচ্চাদের কাছে বয়স্ক প্রাপ্তবয়স্কদের অবাঞ্ছিত অ্যাক্সেস সীমিত করুন।” সান্যা অল্পবয়সী শিশুদের অ্যাক্সেসযোগ্য বিষয়বস্তু, বিশেষ করে যৌনতাপূর্ণ বিষয়বস্তু, যা ক্ষতিকারক হতে পারে তার আরও ভালো নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তাকে সেকেন্ড করে।

 

শিশুদের সুরক্ষা: হোম, স্টেট এবং সোশ্যাল মিডিয়ার মধ্যে একটি যৌথ উদ্যোগ৷

পাচার ডাবল ইঞ্জিনের উপর চালিত, যেখানে সম্ভাব্য শিকারদের একটি জটিল সামাজিক, মনস্তাত্ত্বিক এবং বস্তুগত ওয়েব দ্বারা ম্যানিপুলেট করা হয়, যা তাদের পাচারকারীদের জগতে লুব্ধ করার জন্য একত্রিত হয়। অন্যদিকে, পাচারের বাণিজ্য একটি চাহিদা পূরণের জন্য বিদ্যমান, বিশেষ করে যৌন ক্রেতাদের দ্বারা সৃষ্ট। এই শিল্পে, অল্পবয়সী মেয়ে শিশুদের একটি ফেটিসাইজেশন, তাদের পাচারের চাহিদা তৈরি করা হয়। তখন এই বাজারে, অল্পবয়সী মেয়েরা একটি “বিশিষ্ট এবং মূল্যবান পণ্য” হিসাবে আবির্ভূত হয়, যাকে যেকোন মূল্যে “সংগ্রহ” করতে হবে।

 টিনা, দার্জিলিং থেকে 14 বছর বয়সী একটি মেয়ে এক রাতে নিখোঁজ হয়েছিল এবং তাকে দিল্লিতে পাওয়া গিয়েছিল। MARG, একটি এনজিও, যেটি টিনার নিখোঁজ হওয়ার পরে একটি তদন্ত শুরু করেছিল যেটি দেখেছিল যে টিনা সম্প্রতি তার মাকে হারিয়েছে, একজন মদ্যপ বাবার সাথে বসবাস করছিলেন এবং রাজনের সাথে দেখা হয়েছিল, একজন যুবক যে তাকে একটি উন্নত জীবনের প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করেছিল। দিল্লী। টিনাকে রাজন অপহরণ করেনি তাই বলে এই ফাঁদে ফেলেছে। যতদূর এই প্রক্রিয়াটির শারীরিক চিহ্ন উদ্বিগ্ন ছিল, রাজন ছবিতে কোথাও ছিল না। নতুন যুগের পাচার অনেকটা এরকম দেখায়, যেখানে অপব্যবহারকারী ছবিতে কোথাও নেই এবং শিকার বর্ণনার কেন্দ্রবিন্দু।

 প্রলোভন, কারসাজি এবং লক্ষ্যবস্তুকে পাচারের জন্য তৈরি করা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অনেক বেশি ঘটে এবং অনলাইন স্পেসগুলি ক্রমবর্ধমানভাবে এই ধরনের অপরাধমূলক কর্মকাণ্ডের টাচ পয়েন্ট হয়ে উঠেছে।

শক্তিবাহিনী থেকে উদ্ধৃতি সন্নিবেশ করান, মিসিং টিম দ্বারা সরবরাহ করা হবে 

 সোশ্যাল মিডিয়া, এই লেনদেনে, প্রায়ই শিকার এবং পাচারকারীর মধ্যে একটি সেতু হিসাবে আবির্ভূত হয়, যা তাদের সহজে অ্যাক্সেসের অনুমতি দেয়। তাই, পিতামাতা এবং তরুণ কিশোর-কিশোরীদের সামাজিক মিডিয়া ব্যবহার সম্পর্কে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

 ডিজিটাল হাইজিন অনুশীলন যা কিশোর-কিশোরীদের গোপনীয়তাকে সম্মান করে তবে সামাজিক মিডিয়া স্পেসগুলিতে তাদের জন্য নিরাপদ উপস্থিতি নিশ্চিত করে এই প্রেক্ষাপটে অপরিহার্য। 2006 সালে ডক্টর এডুয়ার্ডো গেলবস্টেইন “গুড ডিজিটাল হাইজিন” বইয়ে একটি শব্দ হিসেবে ডিজিটাল হাইজিন তৈরি করেছিলেন। ভাল ডিজিটাল স্বাস্থ্যবিধি ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা, পাসওয়ার্ড ব্যবহার এবং ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করার সময় প্রোটোকল বজায় রাখা এবং ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হ্যাকার বা ম্যালওয়্যারদের পক্ষে আক্রমণ করা সহজ করে না তা নিশ্চিত করা অন্তর্ভুক্ত।

 ইন্টারনেট-ভিত্তিক প্ল্যাটফর্মগুলি ব্যবহার করার সময় তরুণ প্রাপ্তবয়স্কদের সতর্ক করার জন্য শিক্ষা, আমাদের দৈনন্দিন কাজের একটি অবিচ্ছেদ্য দিক হিসাবে ডিজিটাল জীবনের পদ্ধতিগত স্বীকৃতি এবং লক্ষ্যযুক্ত সচেতনতা উদ্যোগগুলিও অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মুদ্রার অন্য দিকের জন্য সোশ্যাল মিডিয়া জায়ান্টদের এবং রাষ্ট্রকে ডিজিটাল স্থানকে আরও স্বচ্ছ, নিরাপদ এবং স্বাস্থ্যকর করার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের সাথে অর্থপূর্ণ সংলাপে জড়িত থাকতে হবে। ডিজিটাল নিরাপত্তা এবং স্বাস্থ্যবিধি, বিশেষ করে কিশোর-কিশোরীদের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ আমরা সাইবার-বাস্তবতার জগত থেকে ভার্চুয়াল-বাস্তবতায় চলে যাচ্ছি।

Please follow and like us: